লাখাইয়ে অস্বাস্থ্যকর পরিবেশে পশু জবাই ও বিপণন, সংসলিষ্ট কতৃপক্ষ নির্বিকার

শাহীন মোল্লা,লাখাই (হবিগঞ্জ) থেকে : হবিগঞ্জের লাখাইয়ে হাটবাজার গুলোতে পশুর স্বাস্থ্য পরীক্ষা ব্যতিত অস্বাস্থ্যকর পরিবেশে পশু জবাই ও বিপণন চলছে।এ বিষয়ে সংসলিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার।অবস্থাদৃষ্টে মনে হচ্ছে যেন এগুলো দেখার কেউ নেই। বৃহস্পতিবার (২৩ মার্চ) লাখাইর কালাউক বাজার, বুল্লাবাজার সহ বিভিন্ন বাজার পরিদর্শন কালে দেখা যায় মাংস প্রক্রিয়া জাত করন কাজে সংসলিষ্টরা বাজারের জনাকীর্ণ স্থানে ও সড়কের পাশে পশু মাংস বিক্রি করেছেন।

বাজারের পাশে নদী বা খালের পাশে অস্বাস্থ্যকর পরিবেশে এ সব জবাই করে যত্রতত্র এর মলমূত্র ফেলে রাখছে।এতে বাজারের পরিবেশ রক্ষায় নেতিবাচক প্রভাব পড়ছে। এ ছাড়া মাংস প্রক্রিয়া জাত কারীদের নির্দিষ্ট দোকান বা সেড থাকায় কেউবা সড়কের পাশে খোলা জায়গায় চৌকিখাট বসিয়ে আবার কেহ মাটি বা পাকা সড়কে চাটাই বিছিয়ে মাংস বিক্রি করেছেন। এতে প্রতিনিয়ত এতে ধূলোময়লা পড়ে মাংসের গুণগতমান নষ্ট হচ্ছে।

এদিকে মাংসের দামেও বেশ চড়া। প্রতি কেজি মাংস ৮০০- ৯০০ টাকায় বিক্রি করতে দেখা যায়। অভিযোগ উঠেছে কোন কোন মাংস প্রক্রিয়া জাত কারী সুস্থ ও মোটাতাজা পশুর পাশাপাশি অসুস্থ ও বিভিন্ন দূর্ঘটনায় আহত পশুর মাংসও বাজারজাত করে ভোক্তাদের ঠকাচ্ছে। উপজেলা প্রানী সম্পদ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় নিরাপদ মাংস প্রাপ্তি ও মাংসের গুণগতমান রক্ষায় ইতিমধ্যে এ দপ্তরের অধীনে মাংস প্রক্রিয়া জাত কারীদের দিনব্যাপী প্রশিক্ষণ ও তাদেরকে প্রানী সম্পদ অধিদপ্তরের নিকট থেকে লাইসেন্স গ্রহনের নির্দেশনা প্রদান করা হয়েছে।

কিন্তু অদ্যাবধি কোন মাংস প্রক্রিয়া জাত কারী লাইসেন্স গ্রহনের প্রক্রিয়ায় আসেননি। এমনকি তারা পশুর স্বাস্থ্য পরীক্ষা পূর্বক সনদ গ্রহনও আগ্রহ হয়নি।এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন ডাঃ শাহাদাত হোসেন এর সাথে আলাপকালে জানান আমরা বার বার নোটিশ দেওয়া সত্ত্বেও কেউ লাইসেন্স গ্রহনের জন্য আবেদন করেনি এমনকি পশুর স্বাস্থ্য পরীক্ষা পূর্বক সনদ নেওয়ার জন্যও আসেননি। তাই আবারও তাদের নোটিশ দেওয়া হচ্ছে। মাংসের চড়া দামের বিষয়ে জানান আমরা মাংসের দাম নির্ধারন করে দিতে পারিনা।এটা সংসলিষ্ট বাজার কমিটি করতে পারেন।তিনি জানান অস্বাস্থ্যকর পরিবেশে পশু জবাই ও বিপণন রোধে ব্যবস্থা গ্রহন করা হবে।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) নাহিদা সুলতানা এর সাথে আলাপকালে জানান মাংসের দাম জেলা প্রশাসন থেকে বেধে দেওয়া হয়।আমাদের জানানো হলে তা কার্যকর করতে চেষ্টা চালিয়ে যাব।যত্রতত্র ময়লা- আবর্জনা ও অস্বাস্থ্যকর পরিবেশে বিপননের বিষয়ে বাজার মনিটরিং কালে ও সুনির্দিষ্ট স্থান উল্লেখ করে অবগত করলে ব্যবস্থা গ্রহন করা হবে।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বড়ভাকৈর ইউনিয়নসহ নবীগঞ্জ উপজেলাবাসীকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন রঙ্গলাল দাশ

কৃষি জমির মাটি উত্তোলন করলে কঠোর ব্যবস্থা, বানিয়াচং আইন শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

সাংবাদিকদের লেখনি আলোর পথ দেখায়. মডেল প্রেসক্লাবের অভিষেকে এমপি মজিদ খান

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান