বানিয়াচংয়ে পল বাইচার ও গ্রামবাসীর মধ্যে ভয়াবহ দাঙ্গা,শান্ত করলেন প্রশাসন

আলফা বেগম : হবিগঞ্জের বানিয়াচং উপজেলার ১৩ নং মন্দরী ইউনিয়নের হাওরে সরকারী জলমহাল চিতইল্ল্যা বিলে হাজারো পল বাইচার জোরপূর্বক মাছ আহরণের চেষ্টার সময় প্রতিরোধ গড়ে তুলে মন্দরী গ্রামবাসী। এতে ভয়াবহ রক্তপাতের সম্ভাবনা দেখা দিলে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের হস্তেেক্ষপে পরিস্থিতি শান্ত হয়। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে।

জানা যায়, সরকারী জরমহালটি মন্দরী গ্রামের কয়েকজন লীজ নিয়ে মাছ চাষ করেন। ওই বিলে পল বাইচ দিয়ে মাছ আহরণের জন্য হাজারো পল বাইচার সকালে বানিয়াচং সদর থেকে রওয়ানা দেয়।

খবর পেয়ে মন্দরী গ্রামবাসী মাইকিং করে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে প্রতিরোধ গড়ে তুলেন। এতে পল বাইচার ও গ্রামবাসীর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ায় ভয়াবহ রক্তপাতের সম্ভাবনা দেখা দেয়।

খবর পেয়ে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ ও ওসি অজয় চন্দ্র দেবের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য হাওরে ছুটে যান। একপর্যায়ে দুপক্ষ সংঘর্ষে জড়িয়ে গেলে প্রশাসনের নির্দেশে পুলিশ ৬ রাইন্ড টিয়ারসেল ও ৫ রাউন্ড কাঁদানো গ্যস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ সময় পল বাইচাররা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ ৯ জনকে গ্রেফতার করে।

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, বিলটি সরকারী এবং প্রশাসনের পক্ষ থেকে লীজ দেওয়া হয়েছে। কিন্ত বেআইনিভাবে পলইয়্যারা সেখানে মাছ ধরতে গেলে আইনশৃঙ্খলার অবনতি ঘটে। আইনগতভাবে পল বাইচের কোনো সুযোগ নেই বলে তিনি জানান। আর ওসি অজয় চনন্দ্র দেব জানান, হামলায় কয়েকজন পুলিশ আহত হয়েছেন। দাঙ্গবাজদের বিরুদ্ধে পুলিশ এসল্ট মামলার প্রস্ততি চলছে।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচং হসপিটালে জলাতঙ্ক নির্মূলে অবহিতকরণ সভা

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচংয়ে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষ,মাথায় টেঁটাবিদ্ধ হয়ে যুবক খুুন

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাৎ বার্ষিকী উদযাপনের লক্ষ্যে বানিয়াচংয়ে প্রশাসনের প্রস্তুতি সভা