বানিয়াচংয়ে জনস্বাস্থ্যের হাজারো টিউবওয়েল থেকে উঠছে না পানি

জীবন আহমেদ লিটন : হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ১৫ টি ইউনিয়নে সুপেয় পানির চাহিদা মেটাতে সরকারের কোটি কোটি টাকা খরচ করে জনস্বাস্থ্য বিভাগ বসিয়েছে সহ¯্রাধিক গভীর নলকুপ (টিউবওয়েল)। যদিও বলা হয়ে থাকে ৯ শ ফুটের টিউবওয়েল কিন্তু বাস্তবে দেওয়া হয়েছে ৬ শ থেকে ৭ শ ফুট। ফলে ওই টিউবওয়েলগুলো থেকে মোটেও পানি উঠছে না। ফলে সুপেয় পানির চরম সংকট দেখা দিয়েছে উপজেলাটিতে। জনস্বাস্থ্যের তথ্যমতে উপজেলায় ৫ বছরে বসানো হয়েছে প্রায় দেড় হাজার টিউবওয়েল।

উপজেলার সদর শেখের মহল্লা গ্রামের আব্দুল হান্নান জানান, ইউপি চেয়ারম্যানের মাধ্যমে সরকারী টিউবওয়েল আমার বাড়ির সামনে বসানো হয়েছে ১ বছর আগে। এটি স্থাপনের সময় ঠিকাদার বলেছে ৬ শ ফুটে লেয়ার (স্তর) পাওয়া গেছে তাই আর নীচে যাওয়া যাবে না। কিন্তু কিছুদিন পরই লক্ষাধিক টাকা ব্যয়ের টিউবওয়েল থেকে পানি উঠে না। ফলে তিনি সহ এলকার শত শত মানুষ সুপেয় পানির সংকটে রয়েছেন।

বড়াবজার ক্ষুদে চা ব্যবসায়ী সাবাজুর মিয়া জানান, বাজারের পশ্চিম দিকে একটি সরকারী টিউবওয়েল রয়েছে। ওই টিউবওয়েল থেকে শতাধিক ব্যবসায়ী পানির চাহিদা পুরন করেন। প্রথম কয়েকবছর পানি বেশী দিলেও বর্তমানে পানি তুলতে সমস্যা হয়।

বড়াবজার রুজি ক্লথ স্টোরের স্বত্ত¡াধিকারী শরীফখানীর বাসিন্দা শামিম মিয়া জানান, উপজেলা চেয়ারম্যানের বরাদ্দে ১ বছর আগে তার বাড়িতে সরকারী টিউবওয়েল স্থাপন করার পর শুরু থেকেই পানি ওঠেনি, পাম্প পর্যন্ত লাগানো হয়নি। কর্তৃপক্ষ পুনরায় স্থাপন করে দেওয়ার কথা বলে কালক্ষেপন করছেন।

পুরান তোপখানা গ্রামের কণ্ঠশিল্পী একে আজাদ জানান, তার নিজস্ব খরচে ১ হাজার ৮০ ফুট গভীর নলকুপে পানি দেদারছে আসে। তিনি বলেন, সরকারী টিউবওয়েলগুলো ৬ শ থেকে ৭ ফুট গভীর, তাই এই লেয়ারে না বসিয়ে তিনি আরও গভীরে বসিয়ে ভাল পানি পাচ্ছেন।

বানিয়াচং জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আজগার আলী জানান, পানির স্তর দিনদিন নীচে নেমে যাওয়ায় টিউবওয়েলগুলো থেকে পানি উঠছে না। তিনি বলেন ৯ শ ফুট প্রকাশ হলেও মুলত বরাদ্দ আসে ৭ শ ৮০ ফুটের। সমস্যা থেকে উত্তোরণ পেতে হলে আমাদেরকে ১২ থেকে ১৫ শ ফুট বরাদ্দ দিতে হবে। এছাড়া বিকল্প হিসেবে মিনি ওয়াটার সাপ্লাই বেশি করে বরাদ্দ পেলে উপজেলার সুপেয় পানির সমস্যা দুরীভ‚ত হবে।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচংয়ের ব্যাংকগুলোতে করোনা ঝুঁকি : মানা হচ্ছেনা নিরাপদ দূরত্ব

বাহুবলে কিশোরীর গলায় ফাঁস লাগানো ঝুলন্ত মরদেহ উদ্ধার

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

ধান সোনালী বর্ণ হলেই কর্তন করুন, বিনামুল্যে ৭শ কৃষককে সার বীজ প্রদানকালে এমপি মজিদ খান

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান