24 C
Dhaka
ফেব্রুয়ারি ৩, ২০২৩ | সময় ০৭:৪৯

বানিয়াচং নির্বাচন অফিসে কাজ হয় সপ্তাহে ২ দিন,রেমিটেন্স যোদ্ধাদের চরম ভোগান্তি

আব্দুল মালিক : দুর্নীতির দায়ে নির্বাচন অফিসার আরমান ভ‚ইয়া বদলী হন ৬ মাস আগে। তার বদলীর পর থেকে হবিগঞ্জ সদর উপজেলা নির্বাচন অফিসার বুলবুল আহমেদ অতিরিক্ত দায়িত্ব হিসেবে বানিয়াচং উপজেলা নির্বাচন অফিসে সপ্তাহে ২ দিন বুধ ও বৃহস্পতিবার কাজ করেন। ফলে এনআইডির বিভিন্ন জটিলতার কাজ সম্পাদন করতে না পেরে চরম ভোগান্তি পোহাচ্ছেন সাধারণ নাগরিক।

সবচেয়ে বেশী সমস্যার সম্মুখীন হচ্ছেন বিদেশ ফেরৎ ও নতুন করে বিদেশগামী রেমিটেন্স যোদ্ধারা। বর্তমানে নতুন করে পাসপোর্ট করা ও নবায়ন করতে ভোটার আইডি কার্ড বাধ্যতামুলক হওয়ায় নাম ও বয়সের ফারাকে পরে এনআইডি সংশোধন করতে হচ্ছে রেমিটেন্স যোদ্ধাগণকে। বানিয়াচংয়ের অফিসে স্থায়ী কর্মকর্তা না থাকায় সপ্তাহে মাত্র দুদিন অফিস করতে হিমশিম খাচ্ছেন অস্থায়ী কর্মকর্তা বুলবুল আহমেদ। সেবা প্রত্যাশীরা ভোর থেকে লাইনে দাঁড়িয়ে থাকেন। এরমধ্যে রয়েছেন নারীরাও। দীর্ঘ অপেক্ষার পর কর্মকর্তার সাথে সাক্ষাতের সুযোগ হলেও তাৎক্ষনিক সমাধান দিচ্ছেন না কর্মকর্তা। অনেককে তদন্ত করা অবদি অপেক্ষা আবার অনেককে পাঠানো হচ্ছে সিলেট আঞ্চলিক নির্বাচন অফিসে।

বিদেশ ফেরৎ ফুল মিয়া জানান, আমি বিদেশ যাওয়ার আগে জন্মনিবন্ধন দিয়ে পাসপোর্ট করেছিলাম। ছুটিতে দেশে এসে পাসপোর্ট নবায়ন করতে গিয়ে এনআইডি আর জন্মনিবন্ধনে নাম ও বয়সের ফারাক দেখা দেয়। আমি একমাস আগে আবেদন করি পাসপোর্ট অনুযায়ী এনআইডি কার্ড রি ইস্যু করার জন্য। আমার আবেদনটি সিলেট অফিসে দেওয়া হয়। সিলেট যোগাযোগ করার পর বানিয়াচংয়ের অফিসারকে তদন্ত করে রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হলে পনের দিনেও তার তদন্ত প্রতিবেদন পাঠানো হয়নি। এনআইডি পেতে বিলম্ব হওয়ার কারনে ফের বিদেশ গমন অনিশ্চিত হয়ে পড়েছে। তার প্রশ্ন হলো, একজন নাগরিকের পাসপোর্ট হলো পরিচয়ের অন্যতম মাধ্যম। আমার পাসপোর্ট থাকতেও কেন আমাকে ওখানে সেখানে ঘুরানো হচ্ছে ?

সাদিয়া নাসরিন এসেছেন তার এনআইডির নামের সংশোধন করতে। প্রমান সরূপ অনলাইন জন্মনিবন্ধন দিয়েছেন। তবুও তার এনআইডি অদৃশ্য কারণে সংশোধন করে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ তার। তিনি আরও বলেন শত শত মানুষের দীর্ঘ সাড়ি ডিঙিয়ে মিহিলারা ভেতরে প্রবেশ করতে নানাবিধ সমস্যা পোহাতে হয়। তার দাবী একজন স্থায়ী নির্বাচন অফিসার নিয়োগ ও পর্যাপ্ত সিকিউরিটির ব্যবস্থা করা খুবই জরুরী।

সরজমিনে বানিয়াচং উপজেলা নির্বাচন অফিসে গিয়ে অসংখ্য নাগরিকের সাথে কথা বলে জানা যায়, সবচেয়ে বেশী সমস্যায় রয়েছেন বিদেশগামী ও বিদেশ ফেরৎ রেমিটেন্স যোদ্ধারা। তাদের দাবী পাসপোর্ট ও জন্মনিবন্ধন অনুযায়ী এনআইডি সংশোধন করে দিলে উল্লেখযোগ্যহারে সহজভাবে বিদেশে যেতে পারবেন তারা। ফলে পরিবারের উন্নতির পাশাপাশি দেশের উন্নয়ন ত্বরাণি¦ত হবে।

এ ব্যাপারে হবিগঞ্জ জেলা নির্বাচন অফিসার ছাদেকুল ইসলাম জানান, বানিয়াচং উপজেলা একটি বৃহৎ উপজেলা। এখানে একজন স্থায়ী অফিসার থাকা খুবই দরকার। আমাদের তরফ থেকে স্থায়ী অফিসার দেওয়ার চেষ্টা অব্যাহত রেখেছি, বাকীটা নির্ভর করে উর্ধ্বতন কর্তৃপক্ষের ওপর।

আরও পড়ুন...

বড়ভাকৈর ইউনিয়নসহ নবীগঞ্জবাসীকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রংগলাল

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

সংসদে কৃষি বিশ্ববিদ্যালয় অনুমোদন: এমপি আবু জাহিরকে হবিগঞ্জ রিপোর্টার্স ইউনিটির শুভেচ্ছা

নবীগন্জে ইউএনও শেখ মহিউদ্দিনের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও জরিমানা