লাখাইয়ে প্রচারাভিযানে বনবিভাগের কর্মকর্তারা বলেছেন অতিথি পাখি শিকার করলেই জেল- জরিমানা

শাহীন মোল্লা (হবিগঞ্জ) লাখাই থেকে। হবিগনঞ্জ বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উদ্যোগে জেলাব্যাপী জনসচেতনতা মূলক প্রচারাভিযান এর অংশ হিসাবে লাখাইয়ে প্রচারাভিযান ও প্রচারপত্র বিলি করা হয়েছে। সোমবার (১৬ জানুয়ারী) হবিগঞ্জ বনবিভাগের উদ্যোগে পরিযায়ী, বন্য পাখি ও অন্যান্য বন্য প্রাণী রক্ষায় জনসচেতনতা মূলক প্রচারাভিযান ও প্রচারপত্র বিলি করা হয়।

লাখাইয়ে ৬ টি ইউনিয়ন এর প্রতিটি বাজার, গুরুত্বপূর্ণ স্থান ও গ্রামে গ্রামে এ প্রচারনা চালানো হয়।মাইকিং করে পাখি শিকারের ক্ষতিকর প্রভাব, পাখি শিকারের মাধ্যমে বন্য প্রাণী রক্ষায় কি কি আইনের লংঘন হয় এর কি শাস্তি তা প্রচার করা হয়। এ সময় বন্য প্রাণী শিকার, এদের প্রতি নির্দয় আচরণ করা অপরাধ হিসেবে গন্য এবং এ বিধান লংঘনকারীদের আইনের আওতায় আনা হবে বলে জানানো হয়।

এ বিষয়ে হবিগঞ্জ বনবিভাগের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী জানান, শীতের মৌসুমে পরিযায়ী পাখি শিকার বেড়ে যায়। এ সময় শিকারিরা ফাঁদ পেতে ও বিভিন্ন ভাবে পাখি শিকার করে থাকে।পাখি ধরা, শিকার, হত্যা করা, পাচার কিংবা ক্রয়বিক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ।

এরুপ অপরাধের শাস্তি ২ বছরের কারাদণ্ড বা ২ লক্ষ টাকা জরিমানা অথবা এক সাথে উভয় দন্ড প্রদানের বিধান।এ সকল বিধিমালা জনগনকে অবগতির জন্য ও সচেতনতা সৃষ্টির করতে এ বিষয়ে প্রচার প্রচারণা চালানো হচ্ছে।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচংয়ে প্রাইমারী স্কুলের সীমানা প্রাচীরের ভিত্তিপ্রস্তর স্থাপন

বানিয়াচংয়ে চাঁদা না দেওয়ায় দাঙ্গাবাজদের হামলায় স্বামী-স্ত্রীসহ আহত ৩

বানিয়াচং বড়বাজার প্রাইমারী স্কুলে শিশু দিবস পালন ও মা সমাবেশ