20 C
Dhaka
ফেব্রুয়ারি ৫, ২০২৩ | সময় ১২:৫৮

লাখাইয়ে চলছে ফসলী জমির টপ সয়েল বিক্রির মহোৎসব

শাহীন মোল্লা লাখাই (হবিগঞ্জ) থেকে : হবিগঞ্জের লাখাই উপজেলার বিভিন্ন জমির টপ সয়েল বিক্রির মহোৎসব চলছে। এক শ্রেনীর পরিবহন ব্যবসায়ী স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করে তাদের জমির উপরিভাগের মাটি কেটে ট্রাক্টরযোগে বিভিন্ন দূরবর্তী স্থানে নিয়ে যাচ্ছে।. তারা কৃষকদের নিকট থেকে নামমাত্র মূল্যে টপসয়েল কিনে নিয়ে ঠিকাদার, নতুন করে বাড়ি তৈরির জন্য ভিটায়,ছোট- বড় গর্ত ভরাট করার কাজে আগ্রহী ক্রেতাদের কাছে উচ্চ মূল্যে বিক্রি করেছেন। এতে পরিবহন ব্যবসায়ী ও আগ্রহী মাটি ক্রেতারা লাভবান হলেও ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষকেরা।তারা সাময়িকভাবে কিছু অর্থকড়ি পেলেও তাদের জমির টপসয়েল নিয়ে যাওয়ায় এ জমির উর্বরা শক্তি হ্রাস পায়।ফসল উতপাদন কমে যায়। এতে ৩-৪ বছর এ জমিতে কাংখিত ফলন না হওয়ায় আশংকা বেড়ে যায়।

স্থানীয় সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় পরিবহন ব্যবসায়ীরা প্রতি ট্রাক মাটির জন্য কৃষককে দিয়ে যাচ্ছেন ২ শত টাকা।১ ট্রাক মাটি লোড আনলোড বাবদ খরচ হয় ৩ শত টাকা। এ এক ট্রাক মাটি বিক্রি করতে পারে ১ হাজার টাকা। এতে পরিবহন ব্যবসায়ীর প্রতি ট্রিপে মুনাফা ৫ শত টাকা। এদিকে দিনব্যাপী শত শত মাটি বোঝাই ট্রাক গ্রামীন ছোট বড় সড়কগুলো বেপরোয়া গতিতে ব্যবহারের ফলে সড়কের ক্ষতি হচ্ছে। সড়কে আয়ুষ্কাল কমে হাতে খানাখন্দের সৃষ্টি হচ্ছে। মাট বোঝাই ট্রাক মাঠ থেকে যত্রতত্র উঠা নামার ফলে সড়কের পার্শ্বদেশ ভেঙে পড়ছে।এতে যান ও জনচলাচলে নেমে এসেছে দূর্ভোগ।

এ ব্যাপারে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) নাহিদা সুলতানা এর দৃষ্টি আকর্ষণ করলে তিনি জানান আমি বিষয়টি অবহিত হয়েছি।প্রয়োজনীয় প্রদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন...

কালাডোবায় ট্রাক্টর সিএনজি সংঘর্ষ ; ইউএনও মাসুদ রানার নেতৃত্বে জীবিত উদ্ধার ২ এবং মৃত ১

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচংয়ে ভোক্তা অধিকারের অভিযানে ৬ ব্যবসায়ীর জরিমানা

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচংয়ে এসিল্যান্ড উর্মির মোবাইল কোর্টে পোড়ানো হয়েছে ৩০ হাজার মিটার কুনি জাল