বানিয়াচংয়ে সংঘর্ষে শতাধিক আহত,প্রাণ রক্ষায় গুলি করেছি বললেন চেয়ারম্যান ধন মিয়া

জীবন আহমেদ লিটন : হবিগঞ্জের বানিয়াচং সদর ২ নং ইউনিয়নের সৈদ্যাটুলা ৭ মহল্লা ছান্দ সর্দারীকে কেন্দ্র করে ২ ঘন্টাব্যাপী সংঘর্ষে অন্তত আহত হয়েছেন শতাধিক লোক। এসময় ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হায়দারুজ্জমান খান ধন মিয়া ও ইউপি সদস্য তখলিছুর রহমান পৃথক দুটি বন্দুুক দিয়ে প্রতিপক্ষের উপর গুলি বর্ষণ করেছেন। সংঘর্ষে চেয়ারম্যানের ছোট ভাই বাচ্চু মিয়াকে চোখে টেঁটাবিদ্ধ অবস্থায় এবং প্রতিপক্ষের উমেদ আলীকে মুমুর্ষ অবস্থায় সিলেট ওসমানী হাসপাতালে প্রেরন করা হয়েছে। এসময় ইউপি চেয়ারম্যানের বাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বেলা ১১ টায়।

স্থানীয়রা জানান, সৈদ্যাটুলাসহ ৭ টি মহল্লা নিয়ে একটি ছান্দ রয়েছে। ওই ছান্দের উপদেষ্টা হিসেবে অস্থায়ী সর্দার ছিলেন ইউপি চেয়ারম্যান ধন মিয়া। সম্প্রতি ছান্দের নিজস্ব সম্পত্তি লক্ষীবাওর জলাবনকে পর্যটন এড়িয়া ঘোষণা দিয়ে সেখানে একটি রেষ্ট হাউস নির্মাণের উদ্বোধন করেন বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেয়ারম্যান ধন মিয়া। এ নিয়ে ছান্দে প্রচার হয়ে যে ধন মিয়া তাদের সম্পত্তি সরকারকে দেয়ার পায়তারা করছেন।

ধীরে ধীরে ওই ক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ৭ মহল্লাজুড়ে। ওই ক্ষোভের কারণে ধন মিয়া ৭ মহল্লার সরদার থাকাকালীন অবস্থায় অধিকাংশ জনগণ একত্রিত হয়ে ৭ মহল্লার সর্দার নিয়োগ করেন এডভোকেট নজরুল ইসলাম খানকে। এনিয়ে ৭ মহল্লার লোকজন এবং ধন মিয়ার গোষ্ঠী ও শুভাকাঙ্খীদের বিরুধ চরমে পৌঁছলে উভয় পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়েন।

ইউপি চেয়ারম্যান ধন মিয়া জানান, আমি কোন দলাদলিতে নাই। বিনা উস্কানিতে জামাত নেতা ইকবাল বাহার ও সমাজে বিশৃঙ্খলা সৃষ্টিকারী নজরুল ইসলাম খানের নেতৃত্বে আমার বাড়িতে দেশীয় অস্ত্র নিয়ে আমাকে হত্যার উদ্দেশ্যে হামলা চালালে আমি জান-মাল রক্ষার্থে ফাঁকা গুলি নিক্ষেপ করেছি।

ছান্দ সর্দার এডভোকেট নজরুল ইসলাম খান জানান, চেয়ারম্যান সর্দারি হারিয়ে বিনা উস্কানিতে বন্দুক দিয়ে নিরীহ জনগণের ওপর গুলি বর্ষণ করায় সংঘর্ষ হয়। তিনি বলেন, কয়েকদিন আগে ৭ মহল্লার পক্ষ থেকে ধন মিয়া বন্দুক নিয়ে ঘুরাঘুরি করেন মর্মে জিডি করতে গেলে ওসি সাহেব কোন ব্যবস্থা না নেয়ায় আজকে জনগণ গুলিবিদ্ধ হলেন।

ওসি মোহাম্মদ এমরান হোসেন জানান, পরিস্থিতি নিয়ন্ত্রনে শতাধিক রাবার বুলেট ও ৬০ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করা হয়েছে এবং দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ২০ জনকে আটক করা হয়েছে।

আরও পড়ুন...

ঢাকাস্থ হবিগঞ্জ জেলা যুব ফাইন্ডেশনের ব্যতিক্রমী সহয়তা

আজ ৭ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস

সারাদেশের জেলায় ও বিদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে