পরিবার কল্যাণ পরিদর্শিকা হেপী ৬ মাসে একাই করলেন আড়াইশ স্বাভাবিক প্রসব

জীবন আহমেদ লিটন : পুরো নাম বিশাতা কালাম হেপী। তবে হেপী আপা নামেই সকলের কাছে পরিচিত তিনি। হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা সদর ৫/৬ নং বাজার উপ-স্বাস্থ্য কেন্দ্রে পরিবার কল্যাণ পরিদর্শিকা হিসেবে একযুগেরও বেশী সময় ধরে প্রসুতি সেবাসহ অন্যান্য স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন তিনি। দিনরাত ২৪ ঘন্টা যারপর নাই পরিশ্রম করে গত ৬ মাসে ২ শত ৬১ জন গর্ভবতী মায়েদের স্বাভাবিক প্রসব করিয়ে একজন দক্ষ প্রসুতিকারী হিসেবে খ্যাতি অর্জন করেছন হেপী। ফলে সিজার থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি গরীব অসহায় গর্ভবর্তীরা দারুণভাবে উপকৃত হচ্ছেন। শুধু প্রসুতি সেবা নয়, তাঁর দপ্তরে দেয়া হয় আরও ১০ ধরনের স্বাস্থ্যসেবা। কিন্ত এ কাজগুলো সামলাতে হয় তিনি একাই। প্রয়োজনীয় জনবল নিয়োগ দিলে উপস্বাস্থ্য কেন্দ্রটিতে সেবার সুযোগ পাবেন আরও বিপুল পরিমান জনগোষ্ঠী, এমনটাই দাবী করেছেন এলাকাবাসী।

এলাকাবাসী জানান, হেপী আপা জনগণের সুবিধার্থে সন্তান সন্ততি নিয়ে বসবাস করেন ভবনটির উপর তলায়। ফলশ্রæতিতে গভীর রাতে প্রসব ব্যাথা নিয়ে গর্ভবতীদের যেতে হয়না হবিগঞ্জ জেলা শহরে। রাত যতই হোক না কেন হেপী আপাকে ডাকলে তিনি সারা দেন। তাৎক্ষনিক লেগে পড়েন সন্তান প্রসবের কাজে। আরও জানা যায়, অনেক রোগী আসেন খালি হাতে। বাড়িতে ফেরার টাকাও থাকেনা অনেকের কাছে। ওইসমস্ত বিপদে পরা রোগীদের যাতায়াত ভারা ও শুকনো খাবার দেন নিরবে নিভৃত্তে।

কথা হয় পরিবার কল্যাণ পরিদর্শিকা হেপীর সাথে। তিনি জানান, ২০১৮ সালে সরকারীভাবে ঢাকাস্থ আজিমপুর মাতৃসদনে ৬ মাসের মিডওয়াইফ ট্রেনিং শেষে স্বাভাবিক প্রসুতিসেবা শুরু করেন। তার দপ্তরে ডেলীভারী ছাড়াও সাধারণ রোগী, গর্ভবতী চেকআপ, প্রসবসেবা, প্রসবপরবর্তী সেবা, শিশু সেবা, পরিবার পরিকল্পনা সেবা ও কিশোর কিশোরী সেবা দেয়া হয়। তিনি জানান উর্ধ্বতন কর্তৃপক্ষের পাশাপাশি এলাকাবাসীর সহযোগিতায় তিনি জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে সক্ষম হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা খাতুন জানান, সাব স্বাস্থ্য কেন্দ্রের জন্য একজন মিডওয়াউফ নিয়োগ দেয়া হয়েছে। প্রয়োজনে আরও জনবল দেয়ার চেষ্ঠা করবো। এছাড়া পরিদর্শীকা হেপীকে ২০২১ সালের জুলাই মাসে জনসংখ্যা দিবেস উপজেলার শ্রেষ্ঠ পরিদর্শিকা হিসেবে পুরস্কৃত করা হয়েছে।

আরও পড়ুন...

উপজেলায় সর্বপ্রথম সংবিধান গঠন করে দৃষ্টান্ত স্থাপন করলো বানিয়াচং মডেল প্রেসক্লাব

বানিয়াচংয়ে নারীর মাধ্যমে যুবক অপহরণকারী মুল হোতা মশিউর গ্রেফতার

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

নবীগন্জে মাদকসেবীদের হামলায় সাংবাদিক জাফর ও তার মা আহত