বানিয়াচংয়ে শিশু চালকের হাতে ব্যাটারি চালিত মিশুকের স্টিয়ারিং

জীবন আহমেদ লিটন : যে বয়সে হাতে থাকবে বই খাতা কলম ও খেলনা সেই বয়সে বানিয়াচয়ের পুরো উপজেলায় কোমলমতি শিশুদের হাতে ব্যাটারি চালিত মিশুকের (অটোরিক্সা) স্টিয়ারিং। ফলে প্রায়শই ঘটছে দুর্ঘটনা। এর প্রতিকার করতে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভার সিদ্ধান্ত হলেও মিশুক মালিক শ্রমিক সিমিতর জটিলতাটি সিদ্ধান্ত বাস্তবায়নের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

কথা হয় ৮ বছরের শিশু চালক মাহিনের সাথে। সে জানায় তারা ২ বোন ১ ভাই। পিতা মারা গেছেন দুবছর আগে। পরিবারের বড় সন্তান হওয়ায় নিরুপায় হয়ে মিশুক চালিয়ে সংসারের হাল ধরেছে। সে ক্লাস ওয়ান পর্যন্ত লেখাপড়া করেই ঝাপিয়ে পরে জীবনযুদ্ধে।

১২ বছরের অপর চালক ইব্রাহিম জানায় তার পিতা প্যারালাইজড। ২য় শ্রেণী পর্যন্ত লেখাপড়াও করেছে সে। সংসারের খাবার জুটানোর জন্যই তার এ পেশায় আসা। সে জানায় আমি রোজগার না করলে অসুস্থ বাবা ও ভাই বোনদের উপোস থাকতে হবে।

বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ দৈনিক যুগান্তরকে জানান, স্থানীয়ভাবে মিশুক চালকদের সমিতি করার নির্দেশ দেয়া হয়েছে। সমিতির তালিকা পাওয়ার পর অপ্রাপ্ত বয়স্ক চালকদের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বিএনপি বিভাগীয় করোনা পর্যবেক্ষণ সেল এর আহ্বায়ক হলেন ডা. জীবন

মুজিববর্ষ উপলক্ষে বানিয়াচংয়ে ৩ শতাধিক গ্রামে আনসার ভিডিপির বৃক্ষরোপন

বানিয়াচংয়ে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষ,মাথায় টেঁটাবিদ্ধ হয়ে যুবক খুুন

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান