বানিয়াচংয়ে শিশু চালকের হাতে ব্যাটারি চালিত মিশুকের স্টিয়ারিং

জীবন আহমেদ লিটন : যে বয়সে হাতে থাকবে বই খাতা কলম ও খেলনা সেই বয়সে বানিয়াচয়ের পুরো উপজেলায় কোমলমতি শিশুদের হাতে ব্যাটারি চালিত মিশুকের (অটোরিক্সা) স্টিয়ারিং। ফলে প্রায়শই ঘটছে দুর্ঘটনা। এর প্রতিকার করতে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভার সিদ্ধান্ত হলেও মিশুক মালিক শ্রমিক সিমিতর জটিলতাটি সিদ্ধান্ত বাস্তবায়নের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

কথা হয় ৮ বছরের শিশু চালক মাহিনের সাথে। সে জানায় তারা ২ বোন ১ ভাই। পিতা মারা গেছেন দুবছর আগে। পরিবারের বড় সন্তান হওয়ায় নিরুপায় হয়ে মিশুক চালিয়ে সংসারের হাল ধরেছে। সে ক্লাস ওয়ান পর্যন্ত লেখাপড়া করেই ঝাপিয়ে পরে জীবনযুদ্ধে।

১২ বছরের অপর চালক ইব্রাহিম জানায় তার পিতা প্যারালাইজড। ২য় শ্রেণী পর্যন্ত লেখাপড়াও করেছে সে। সংসারের খাবার জুটানোর জন্যই তার এ পেশায় আসা। সে জানায় আমি রোজগার না করলে অসুস্থ বাবা ও ভাই বোনদের উপোস থাকতে হবে।

বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ দৈনিক যুগান্তরকে জানান, স্থানীয়ভাবে মিশুক চালকদের সমিতি করার নির্দেশ দেয়া হয়েছে। সমিতির তালিকা পাওয়ার পর অপ্রাপ্ত বয়স্ক চালকদের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন...

হবিগঞ্জ-২ আসনে ব্যাপক উন্নয়ন করায় মডেল প্রেসক্লাবের পক্ষ থেকে এমপি মজিদ খানকে সংবর্ধনা

করোনায় নিস্তব্ধ কমলারাণীর দিঘী, নেই দর্শনার্থী-পর্যটকদের পদচারণ

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

মাদকের মূলোৎপাটনে হবিগঞ্জ ডিবি’র অভিযান অব্যাহত : ১১০পিছ ইয়াবা সহ গ্রেফতার ২