অগ্নিনির্বাপন মহড়াসহ বিভিন্ন আয়োজনে বানিয়াচংয়ে দুর্যোগ প্রশমন দিবস পালিত

জীবন আহমেদ লিটন : বানিয়াচং উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ প্রকল্প বাস্তবায়ন অফিস কর্তৃক আলোচনা সভা ও ফায়ার সার্ভিস কর্তৃক ভ‚মিকম্প এবং অগ্নিকান্ড বিষয়ক মহড়াসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বানিয়াচংয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (১৩ অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) ইফফাত আরা জামান উর্মির সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মলয় কুমার দাসের সঞ্চালনায় গুরুত্বপূর্ন আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তৃতা করেন, বানিয়াচং পল্লী বিদ্যুৎ ডিজিএম প্রকৌশলী মামুন মোল্লা, বানিয়াচং ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার শেখ সৈয়দ, ইউপি চেয়ারম্যান মোঃ গিয়াস উদ্দিন, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি জীবন আহমেদ লিটন, সাংবাদিক ইয়াসিন আরাফাত মিল্টন, ঢাকা আহসানিয়া মিশন সৌহার্দ কর্মসূচী বানিয়াচং শাখার টিও তাহমিনা পারভীন, এফটি আইরিন সুলতানা, হোসনেহার হোসনা প্রমুখ। উপস্থিত ছিলেন, উপজেলায় কর্মরত বিভিন্ন বিভাগের প্রধানগণসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

সভাপতির বক্তব্যে এসিল্যান্ড ইফফাত আরা জামান উর্মি বলেন, দুর্যোগ মোকাবেলায় শুধুমাত্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করলেই হবেনা। আমাদেরকে সচেতন নাগরিক হিসেবে সরকারী কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করতে হবে। তিনি আরও বলেন বানিয়াচংয়ে খালবিল নদীনালা ভরাট ও দখল হওয়ার কারনে সামান্য বৃষ্টি হলেই রাস্তায় পানিতে একাকার হয়ে যায়, তাই এটা একটা মানব সৃষ্টি দুর্যোগ। তাই প্রশাসনের পক্ষ থেকে শীঘ্রই ঐতিহাসিক গড়ের খাল ও বিভিন্ন খাল, নালায় উচ্ছেদ অভিযান পরিচালিত হবে। সেক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মলয় কুমার দাস তার বক্তৃতায় বলেন, ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে অনেকেই অকালেই প্রাণ হারাতে হচ্ছে। সরকারের পক্ষ থেকে বজ্রপাত থেকে জেলে ও কৃষক এবং সাধারণ মানুষকে বাঁচাতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এরমধ্যে অন্যতম হলো, হাওরের ঝঁকিপুর্ণ এলাকায় স্থাপনা নির্মান করে দেয়া। হাওরে স্থাপনা নির্মিত হলে আবহাওয়ার আচরণ দেখে হাওরে অবস্থানরত মানুষজন ওইসমস্ত নিরাপদ আশ্রয়স্থলে অবস্থান করতে পারবেন। সেক্ষেত্রে সকল ইউপি চেয়ারম্যানদের সহযোগিতা চেয়েছেন তিনি।

আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ মাঠে বানিয়াচংয়ের ফায়ার সার্ভিসের একটি চৌকস দল ভ‚মিকম্প অনুভ‚ত হওয়ার সময় করনীয় ও অগ্নিনির্বাপনের মহড়ার আয়োজন করে।

আরও পড়ুন...

ঈদ উপলক্ষ্যে ২ হাজার প্যাকেট খাবার নিয়ে ঘরে ঘরে ছুটছেন আ’লীগ নেতা রুয়েল

বগুড়ার সাংবাদিক রফিক মুক্তার দাফন সম্পন্ন

নাগুড়ায় কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবীতে পুকড়া ও সুবিদপুর ইউনিয়নের মানববন্ধনে জনসমুদ্র

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান