বানিয়াচংয়ে কমান্ড্যান্ট মেহেদী : দেশের ১ম সরকারকে গার্ড অব অনার দেয় আনসার বাহিনী

জীবন আহমেদ লিটন : হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমাবেশে বাহিনীর জেলা কমান্ড্যান্ট এ এইচ এম মেহেদী হাসান প্রধান অতিথির বক্তব্যে বলেছেন ১৯৭১ সালের ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগরে দেশের ১ম অস্থায়ী সরকারের শপথ অনুষ্ঠানে গার্ড অব অনার প্রদান করে আনসার বাহিনী। আনসার প্লাটুন কমান্ডার (পিসি) ইয়াদ আলীর নেতৃত্বে ওই গার্ড অব অনার দেয়া হয়। সোমবার (২১ জুন) স্থানীয় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আতাউর রহমানের সভাপতিত্বে ও টি আই সঞ্জিত দাশের সঞ্চালনায় উৎসব মুখর পরিবেশে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি আরও বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদ হওয়া আব্দুজ্জব্বার ছিলেন একজন আনসার প্লাটুন কমান্ডার (পিসি)। ১৯৭১ সালের ২৫শে মার্চ কালো রাতে পাক হানাদাররা বাংলাদেশের নিরস্ত্র ঘুমন্ত মানুষের উপর হামলা চালানোর পর দেশের ৪০ হাজার আনসার ও ভিডিপি সদস্য তৎকালীন পাকিস্তান সরকারের সাথে বিদ্রোহ করে ৪০ হাজার থ্রি নট থ্রি রাইফেল সহকারে যুদ্ধে ঝাপিয়ে পরে। তখনকার সরকার ক্ষুব্দ হয়ে আমাদের বাহিনীকে বিলুপ্ত ঘোষণা করে। পরবর্তীতে দেশে স্বাধীন হওয়ার পর বাংলাদেশের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পুনরায় গড়ে তুলেন। পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত ওই বাহিনীর ৬০ লাখ সদস্য বাংলাদেশের উন্নয়ন, শান্তি শৃঙ্খলার কাজে নিয়োজিত রয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা আনসার ও ভডিপি কর্মকর্তা আতাউর রহমান। বিশেষ অতিথির বক্তৃতা করেন, হবিগঞ্জ জেলা আনসার ও ভডিপির সার্কেল অ্যাডজুট্যান্ট শুভাশীষ চক্রবর্তী, বানিয়াচং থানার ওসি (তদন্ত) প্রজীত কুমার দাশ, বিআরডিভি চেয়ারম্যান মোঃ ইমরান মিয়া, হবিগঞ্জ সদর উপজেলা আনসার ও ভডিপি কর্মকর্তা হেলাল উদ্দিন ও সাংবাদিকদের পক্ষে বক্তৃতা করেন বানিয়াচং মডেল প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও জাতীয় দৈনিক ভোরের কাগজ পত্রিকার বানিয়াচং প্রতিনিধি জীবন আহমেদ লিটন।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আনসার ও ভিডিপির ইউনিয়ন দলনেত্রী রোহেনা আক্তার চৌধুরী, সিজিল খান প্রমুখ। পরে বিভিন্ন জনহিতকর কাজ করায় ৩ জন পুরুষ আনসার ও ভিডিপি সদস্যকে বাইসাইকেল ও ২ জন মহিলা সদস্যকে পুরস্কার সরূপ সেলাই মেশিন প্রদান করেন অতিথিবৃন্দ।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

শায়েস্তনগর থেকে পৈলগামী সড়কের বেহাল দশা

বাহুবলে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

বানিয়াচং হাসপাতালে জলাতঙ্ক দিবসে প্রতিকার শীর্ষক আলোচনা সভা