বানিয়াচংয়ে রাস্তা পাকা করনে কারচুপি ও ধীরগতি: লিখিত অভিযোগ দায়ের

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা সদরের একটি রাস্তা নির্মাণ কাজে অনিয়ম করায় কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী। প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন এলাকাবাসী।

জানা যায়,বানিয়াচং সদরের ২নং উত্তর-পশ্চিম ইউনিয়নের গরীব হোসেন মহল্লা চৈরারপাড় জামে মসজিদের সামন হইতে হাজী জালাল উদ্দিনের এর বাড়ির সামন পর্যন্ত প্রায় ৩২ লাখ টাকার সিলেট বিভাগের গ্রামীণ অবকাঠামো প্রকল্পের ওই রাস্তা নির্মাণে কাজ পায় শেখ সেলিম এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

পরে এই ঠিকাদারের কাছ থেকে কাজ কিনে নিয়ে আসে বানিয়াচংয়ের আরেক ঠিকাদার সেলিম মিয়া। অভিযোগে উল্লেখ করা হয়,চৈরারপাড় মসজিদের সামন হইতে হাজী জালাল উদ্দিনের বাড়ির রাস্তা পর্যন্ত ছিল ইট সলিং করা। উক্ত রাস্তার ইট উঠিয়ে ঠিকাদার সেলিম মিয়া তার শ্রমিকদের দিয়ে রাস্তার বক্স করেছে ১৮ ইঞ্চি। বর্তমানে যে রাস্তার এজিং করেছে তা আগের রাস্তার ইট সলিং থেকে ৬ ইঞ্চি নিচে রয়েছে। এবং এজিংয়ের সাইটে মাটি না ভরাট করেই কাজ শুরু করেছে শ্রমিকরা। ফলে হালকা বৃষ্টিতে সেই এজিং ভেঙ্গে পড়ে গিয়েছে।

রাস্তা নির্মাণে সিডিউল মোতাবেক ১৮ ইঞ্চি কংক্রিট ও বালি দিয়ে পুর্ণ করার কথা থাকলেও ঠিকাদার কোনো কোনো জায়গায় ১২ থেকে ১৩ ইঞ্চি কংক্রিট ও বালি দিয়ে কাজ করে যাচ্ছে। নিয়ম অনুযায়ি এই কাজ না হওয়ায় এলাকাবাসী বাধ্য হয়ে সেই কাজ বন্ধ করে দিয়েছেন তারা। রাস্তার কাজ বিগত ২০১৯ সনের শেষ দিকে শুুরু করলেও এখন পর্যন্ত ১০শতাংশ কাজ শেষ করতে পারেনি ঠিকাদার।

এদিকে অভিযোগের অনুলিপি উপজেলা পরিষদের চেয়ারম্যান,উপজেলা প্রকৌশলী ও উক্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর বরাবরে প্রেরণ করা হয়েছে। কাজের অনিয়মের বিষয়ে এলাকাবাসী খেলু মিয়া জানান,রাস্তার কাজের দুই নাম্বার হওয়ায় আমরা এলাকাবাসী মিলে সেই কাজ বন্ধ করতে বলেছি। বিষয়টি বারবার উপজেলা ইঞ্জিনিয়ারকে জানালেও তিনি আসি আসি করে আর কাজের সাইটে আসেননি।

মতিউর রহমান নামে আরেক এলাকাবাসী জানান,এই রাস্তার মধ্যে বালু আর কংক্রিটের যে মিশ্রণ দিয়েছে সেটা খুব নি¤œমানের। আমাদের দাবি যেন শিডিউল মোতাবেক রাস্তার কাজটা হয়। এই বিষয়ে বানিয়াচং উপজেলা প্রকৌশলী মিনারুল ইসলামের সাথে কথা হলে তিনি জানান,একট লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে দেয়া হয়েছে সেটা জানতে পেরেছি। আর সেটার অনুলিপি আমাদের কার্যালয়েও পাঠিয়েছে। বিষয়টা সরেজমিনে গিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা দৈনিক আমার হবিগঞ্জকে জানান,একটা অভিযোগ পেয়েছি। অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য উপজেলা ইঞ্চিনিয়ারকে বলে দিব।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচংয়ে ১ কেজি গাঁজাসহ চিহ্নিত মাদক বিক্রেতা নিজামসহ গ্রেফতার ৪

বাহুবলে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক আহত, ১ ঘন্টা যানবাহন চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

ইসলাম ধর্ম জঙ্গীবাদ, জ্বালাও পোড়াও সমর্থন করেনা : হবিগঞ্জের এসপি মোম্মদ উল্যাহ