বাড়িতে প্রসব করিয়ে স্বপ্নচারী মাকে মৃত্যুর মুখে ঠেলে দিবেননা:বানিয়াচং উপজেলা চেয়ারম্যান

জীবন আহমেদ লিটন : “মা ও শিশুর সুরক্ষা চাই, স্বাস্থ্যকেন্দ্রে প্রসব করাই, গর্ভাবস্থায় যত্ন নিলে মা ও শিশুর সুরক্ষা মিলে” এ স্লোগানিকে সামনে রেখে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে এবং পায়াক্ট বাংলাদেশ ও অদ্রিতা ভিজ্যুয়াল’র সহযোগিতায় মাতৃমৃত্যুর হার কমানো ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৪ জুন সোমবার সকাল সাড়ে ১১ ঘটিকায় বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামিমা আক্তার।

আবাসিক মেডিকেল অফিসার ডা. মেহেরাজ শারমিন ও সালেহ উদ্দিন সজিবের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান ঊর্মি।

প্রধান অতিথির বক্তৃতায় মোঃ আবুল কাশেম চৌধুরী বলেন, বানিয়াচং হাসপাতালের চিত্র এখন আগের চেয়ে উন্নত। এখানে একঝাঁক উদীয়মান ডাক্তার ও নার্সরা সার্বক্ষনিক সেবা দিয়ে যাচ্ছেন। তাই আমি আশা করবো গর্ভবর্তী মায়েদের সুরক্ষার জন্য ঝুঁকি না নিয়ে লক্ষণ দেখা দিলেই দ্রæত হসপিটালে নিয়ে আসুন। তিনি আরও বলেন, বানিয়াচং উপজেলা একটি বিশাল বড় এড়িয়া বেষ্টিত। তাই যেখাইেন সরকারী স্বাস্থসেবা প্রতিষ্ঠান ও প্রাতিষ্ঠানিক প্রসবের ব্যবস্থা আছে সেখানেই মায়েদের প্রসবের জন্য নিয়ে যেতে হবে। কোন অবস্থাতে গ্রাম্য মহিলা দ্বারা চেষ্টা করে একজন স্বপ্নচারী মা ও অনাগত সন্তানকে মৃত্যুর মুখে ঠেলে দিবেন না।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা ইমাম সমিতির সভাপতি মুফতি মাওলানা আতাউর রহমান, বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও বানিয়াচং মডেল প্রেসক্লাবের উপদেষ্টা গোলাম কিবরিয়া লিলু, বানিয়াচং উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, ইউপি চেয়ারম্যান ওয়ারিশ উদ্দিন খান, মাওলানা হাবিবুর রহমান, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি জীবন আহমদ লিটন, সাধারন সম্পাদক শিব্বির আহমদ আরজু প্রমুখ।

উপস্থিত ছিলেন, বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. জিএম ইশতিয়াক, ডা. রাজীব ভট্রাচার্য, ডা. তানজিন আক্তার, নিশাত রহমান, নার্স রাশেদা আক্তার, সুরভী, ফারজানা আক্তার, সুজিনা আক্তার ও অফিস সহতকারী মুখলেছুর রহমানসহ উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, মিডিয়া, ডাক্তার, ও স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী সংস্থ্যা, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ।

কর্মশালায় ইউএইচও ডা. শামিমা বলেন অপার সম্ভাবনার দেশ আমাদের এই বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত এই দেশে স্বাস্থ্য ও চিকিৎসা খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্ভব হয়েছে। তারপরও এখনও বাংলাদেশে প্রতিদিন প্রায় ১৪ জন মা গর্ভজনিত কারণে মারা যান। যার বেশির ভাগই সময়মত যথাযথ সেবা ব্যবস্থ্যা নিলে প্রতিরোধ করা সম্ভব। নিরাপদ সন্তান প্রসব নারীর অধিকার। গর্ভকালীন মায়ের স্বাস্থ্য ও নিরাপদ প্রসব নিশ্চিত করার উপায় হলো প্রাতিষ্ঠানিক প্রসব সেবা গ্রহন। এর মাধ্যমে গর্ভবতী মাযের প্রসবকালীন জটিলতা ও মৃত্যুর হার কমানো যায়।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

তারুণ্যের চোখে স্বদেশ ” সংগঠনের পক্ষ থেকে অনলাইন রচনা  প্রতিযোগিতা

মুরাদপুরে বন্যা মোকাবেলায় সুরক্ষা সামগ্রী প্রদান করেছে কারিতাস

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচংয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু এবং বিজ্ঞান মেলা উদ্বোধন

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান