প্রধানমন্ত্রীর নেতৃত্বে কৃষিখাতে বৈপ্লবিক উন্নয়ন হয়েছে : বোরো ধান কর্তন উৎসবে কৃষিমন্ত্রী

জীবন আহমেদ লিটন : কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শীতায় বাংলাদেশের কৃষিখাতে বৈপ্লবিক উন্নয়ন হয়েছে। সরকারের ভর্তুকির কৃষিযন্ত্রের মাধ্যমে সহজেই ধান কর্তন করে স্বপ্নের ফসল গোলায় ভরে সারা বাংলার কৃষকের মুখে হাসি ফুঁটে উঠেছে। ২৮ লাখ টাকা মুল্যের ধান কর্তনের আধুনিক যন্ত্র কম্বাইন হারভেস্টার মেশিন ২১ লাখ টাকা ভর্তুকি দিয়ে কৃষককে ৭ লাখ টাকায় প্রদান করা হয়েছে। এই মেশিনের ব্যাপক চাহিদা। তাই আগামী বছরে চাহিদার চেয়েও বেশী কৃষিযন্ত্র কৃষকের হাতে পৌঁছে দেয়া হবে। শুক্রবার (২৩ এপ্রিল) হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার আঞ্জইন হাওরে বোরো ধান কাটা উৎসবে কৃষিমন্ত্রী কথাগুলো বলেন।

বানিয়াচং উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে হাওর পাড়ে স্বাস্থ্যবিধি মেনে ধান কর্তন উৎসবে হবিগঞ্জের জেলা প্রশাসক ইসরাত জাহানের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানার সঞ্চালনায় মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী আরো বলেন, ভাটি এলাকার কৃষক ও তাদের সন্তানদের জীবনমান উন্নয়নে সরকারের তরফ থেকে নেয়া হয়েছে নানান পদক্ষেপ। অত্রাঞ্চলের জমিতে একফসলা ধান উৎপাদন হয়। তাই ব্রি জাতের আরও দুটি উন্নত ধানের আবিষ্কার করা হয়েছে। ফলে বিঘা প্রতি দিগুণ ধান উৎপাদন সম্ভব হবে। অপরদিকে আগাম বন্যার কবল থেকে কৃষিজমিকে রক্ষার্থে আগামীতে খালবিল, নদীনালা খননের ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে জেলা ও স্থানীয় আওয়ামীলীগের সাথে পরামর্শ করা হবে।

মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক তার বক্তৃতার শেষদিকে বলেন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মাহাসড়কে। বিশ্ব পরিমন্ডলে স্বল্প সময়ে উন্নয়নশীল দেশে উন্নীত হয়ে বাংলাদেশকে এখন অন্যান্য দেশ অনুসরন করছে। সভাশেষে অতিথিদের সাথে নিয়ে কৃষিমন্ত্রী কাস্তে হাতে, ছাতা মাথায় ও গলায় গামছা পড়ে বোরো ধান কর্তন করেন এবং কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কর্তন পর্যবেক্ষণ করেন।

মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আবু জাহির এমপি, কৃষি ,মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম, কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ, জেলা আওয়ামীলীগের সেক্রেটারী এডভোকেট আলমগীর চৌধুরী, ধান গবেষণা ইনিষ্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবির, হবিগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ উল্যা, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী প্রমুখ।

উপস্থিত ছিলেন, এসিল্যান্ড ইফফাত আরা জামান উর্মি, ওসি মোহাম্মদ এমরান হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আমির হোসেন মাষ্টার, সেক্রেটারী ইকবাল হোসেন খান, হবিগঞ্জ পৌর মেয়র আতাউর রহমান সেলিম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক, ইউপি চেয়ারম্যান মোঃ রেখাছ মিয়া, প্রেসক্লাব সভাপতি এসএম খোকন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি জীবন আহমেদ লিটন, যুবলীগ সাংগঠনিক সম্পাদক মোঃ শাহিবুর রহমান, যুবলীগ নেতা জসিম উদ্দিন, ছাত্রলীগ নেতা এ জেড এম উজ্জল, রফিকুল আলম চৌধুরী রিপন প্রমুখ। উল্লেখ্য ধান কর্তন উৎসবস্থলে ও বিভিন্ন হাওরে প্রায় অর্ধশত হ্যান্ড ওয়াশিং কর্ণার স্থাপন করে স্থানীয় ব্র্যাক।

আরও পড়ুন...

বাংলাদেশের দিকে ধেয়ে আসতাছে ঘুর্নিঝড় “আমফান”

সারাদেশের জেলায় ও বিদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে

সাতক্ষীরা মহিলা লীগ ও বঙ্গবন্ধু পরিষদের যৌথ আয়োজন জেলহত্যা দিবসের আলোচনা সভা