এসিল্যান্ড বরাবরে অভিযোগের পরও বানিয়াচংয়ে সরকারী পুকুরের মাটি উত্তোলন অব্যাহত

শোভা আক্তার, বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি \ হবিগঞ্জের বানিয়াচংয়ে সরকারী পুকুর থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করছে আবুসালেক নামের এক প্রভাবশালী। সে উপজেলার আমিরখানি গ্রামের আবুল মছিনের পুত্র। প্রতিকার চেয়ে গত ৪ এপ্রিল ২০২১ বানিয়াচংয়ের এসিল্যান্ড বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন একই এলাকার নানু মিয়ার পুত্র মোঃ টেনু মিয়া।

অভিযোগের পর সরজমিনে তহশিলদার গেলেও ওই সরকারী পুকুর থেকে মাটি উত্তোলন বন্ধ করা হচ্ছেনা। বরং আরও বেশী শ্রমিক নিয়োগ করে রাতারাতি পুকুর খনন করে চার পাড় ভরাট করে এলাকার হাজারো মানুষের বাড়িঘরের পানি নিস্কাসনের পথ বন্ধ করে দিচ্ছে সে। ফলে চরম ক্ষুব্দ এলাকাবাসী। তবে সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইফফাত আরা জামান উর্মি দৈনিক অনুসন্ধানকে জানিয়েছেন অভিযোগের বিষয়ে আলোকপাত করা হয়েছে। দোষী হলে ব্যবস্থা নেয়া হবে।

অভিযোগ সূত্রে জানা যায়, আমিরখানী মৌজার হাল জে.এল. নং ১১৪, খতিয়ান নং ১ ও সাবেক দাগ ৫১৫, হালে ৫০৩ দাগের ৩৬ শতকের সরকারী পুকুরটি এলাকার একটি মৎস্যজীবি সমিতি সরকার থেকে লীজ গ্রহন করে। তারা পুকুরটি আবুসালেককে বেআইনিভাবে সাবলিজ প্রদান করে। ওই পুকুরের পাশে এক ব্যক্তির মালিকানা একটি পুকুর রয়েছে।

সম্প্রতি আবুসালেক সুকৌশলে পুকুর দুটির মধ্যখানে বাঁধ কেটে সরকারী ও মালিকানা পুকুর একাকার করে ফেলেছে। শুধু তাই নয় সরকারী পুকুর থেকে শতজন শ্রমিক নিয়োগ করে দুটি পুকুরকে একটি পুকুরে রূপান্তরিত করে মাটি উত্তোলন করছে। ফলে সরকারী সম্পত্বি বেদখলের পাশাপাশি পুকুরের পাশে একটি মিনি কালভার্ট (এলাকাবাসীর পানি নিস্কাসনের রাস্তা) এর মুখ বন্ধ হয়ে পড়েছে। এতে এলাকার জনসাধারণ পড়েছেন চরম ভোগান্তির মুখে।

অভিযোগকারী এলাকার লোকজন দৈনিক অনুসন্ধানকে জানান, এ ব্যাপারে তহশিলদার মুজিবুর রহমান সরজমিনে আসলেও তিনি এর কোন প্রতিকার করেননি। এলাকাবাসীর দাবী দ্রæত সার্ভেয়ার নিয়োগ করে সরজমিনে পরিমাপ করে জনস্বার্থে সরকারী পুকুরটি দখলের কবল থেকে রক্ষা করবেন প্রশাসন।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচংয়ে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির নভেম্বর মাসের সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

সরকার লক্ষীবাউর জলাবনের মালিকানা নয়, উন্নয়ন চায়-প্রতিমন্ত্রী মাহবুব আলী

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচংয়ে অর্থ ছাড়া সরানো হচ্ছেনা বৈদ্যুতিক খুঁটি ;হাজারো শিক্ষার্থীর লেখাপড়া হুমকির মুখে