29 C
Dhaka
সেপ্টেম্বর ২৬, ২০২২ | সময় ০১:০৩

মধ্যযুগীয় কায়দায় যুবলীগ নেতাকে সমাজচ্যুত করেছেন মাতব্বররা

বানিয়াচং (হবিগন্জ) প্রতিনিধিঃ   হবিগঞ্জের বানিয়াচং উপজেলা সদরে গ্রাম্য মাতব্বরদের দ্বারা এলাকা থেকে সমাজচ্যুত হয়েছেন অলফুজুর রহমান (৪০) নামের এক যুবলীগের সাবেক নেতা। তিনি ২ নং ইউনিয়নের পাঠানটুলা প্রকাশ সৈদ্যাটুলা গ্রামের মৃত শহীদুর খানের পুত্র। প্রতিকার চেয়ে রবিবার (২১ ফেব্রুয়ারী)  ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী অলফুজ।

সুত্র জানায়, দের শতাধিক পাড়া মহল্লা নিয়ে গঠিত বানিয়াচং উপজেলা সদর।  সদরের প্রত্যেক মহল্লা ও পাড়া নিয়ে গ্রাম্য পঞ্চায়েত কমিটি রয়েছে। রয়েছেন একজন করে মাতব্বর। অপরদিকে কয়েকটি পাড়া মহল্লা নিয়ে একটি ছান্দ রয়েছে। ছান্দেরও রয়েছেন একজন করে মাতব্বর। তেমনি ৭ মহল্লা নিয়ে স্থানীয় সৈদ্যাটুলা ছান্দ প্রথা চালু রয়েছে শত বছর যাবৎ।

ওই ছান্দের দখলে রয়েছে সরকারী বেসরকারী হাজার হাজার একর নদীনালা,  পুকুর খালবিল ও জলমহাল। ওই জলমহালগুলো থেকে বছরে কোটি টাকা আয় হয়। ওই আয় থেকে ছান্দের হাজারো পরিবারকে সমবণ্ঠন করে অর্থ দেয়া হয়। তাই ওই ছান্দের কমিটির রয়েছে বিশাল ক্ষমতা। কেউ যদি কমিটির বিরুদ্ধাচরণ করেন তাকে সমাজচ্যুত করা হয়। তাকে দেয়া হয়না বার্ষিক আয়ের অর্থ।

ওই ক্ষমতাধর ছান্দের কমিটি গত শনিবার একটি প্রাইমারী স্কুলের সীমানা চিহ্নিত করতে গিয়ে অলফুজ খানের জমি দখলে নিতে চায়। এতে রাজী না হওয়ায়   যুবলীগ নেতা অলফুজুর রহমান খানকে সৈদ্যাটুলা ছান্দ থেকে আজীবনের জন্য সমাজচ্যুত করেছেন ছান্দ সর্দার এনামুল হোসেন খান বাহারের নেতৃত্বাধীন পঞ্চায়েত কমিটি।

এ ব্যাপারে ভূক্তভোগী অলফুজুর রহমান খান জানান,আমি নিরীহ একজন মানুষ।আমার দাদার দান করা জমিতে বিদ্যালয়টি স্থাপন করা হয়েছে। বিদ্যালয়ের পাশের জমিটিও আমাদের পরিবারের। এখন নতুন করে আমার বসত বাড়ির সীমানায় ভুমি কমিটি জোরপূর্বক দখলে নিচ্ছে। আমি প্রতিবাদ করেছি।অথচ মহল্লা ও ছান্দবাসী অযথা আমাকে সমাজচ্যুত করা সহ  প্রাণ নাশের হুমকি দিচ্ছে।আমি এর বিচার চাই।

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা  বলেন,অভিযোগ পেয়েছি।বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন...

গ্রাম্য মাতব্বরদের বেআইনি কান্ড : নবীগঞ্জের নিরীহ পরিবারকে একঘরে

বানিয়াচংয়ের হাওর থেকে ছাত্রলীগ নেতার ভাসমান লাশ উদ্ধার

বানিয়াচংয়ে নারীর মাধ্যমে যুবক অপহরণকারী মুল হোতা মশিউর গ্রেফতার

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান