কাগাপাশায় মানববন্ধনে বক্তারা ॥ যৌক্তিক দাবী পুরনে নাগুড়ায় কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করুন

জীবন আহমেদ লিটন ॥ মহান জাতীয় সংসদে সদ্য পাশ হওয়া দেশের ৭ম কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি প্রধান এলাকা হবিগঞ্জ জেলার বানিয়াচং নাগুড়া ধান গবেষণা কেন্দ্র (ব্রি) এর পাশে স্থাপনের দাবীতে মানববন্ধন করেছে উপজেলার ৬ নং কাগাপাশা ইউনিয়নের সর্বস্তরের নাগরিক সমাজ।
মানববন্ধনে বক্তারা বলেন, প্রয়াত এমপি সুরঞ্জিত সেন গুপ্ত ও হবিগঞ্জ-২ আসনের সাংসদ এডভোকেট আব্দুল মজিদ খানের দাবীর প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অকৃপন দয়ায় হবিগঞ্জবাসীকে কৃষি বিশ্ববিদ্যালয়টি উপহার দিয়েছেন।

বক্তারা বলেন, আমরা হাওরবাসী কৃষিখাতে শ্রম-ঘাম দিয়ে জীবন পাড় করছি। যখন শোনেছিলাম আমাদের এলাকার কৃষি জমিতে হাওর পাড়ের মানুষের স্বপ্নের কৃষি বিশ্ববিদ্যালয়টি স্থাপন হচ্ছে পুরো ভাটি এলাকার মানুষ আনন্দে আত্মহারা হয়েছিলাম। আমরা জানি বঙ্গবন্ধু যেমনি করে কৃষক ও হাওর পাড়ের মানুষকে ভালবাসতেন তেমনি করে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আমাদের ভালবাসেন।

বক্তরা আরও বলেন, নাগুড়া ধান গবেষনা কেন্দ্রের পাশে বিশ্ববিদ্যালয়টি নির্মিত হলে তৈরী করা প্রায় শত একর জমি সুলভ মুল্যে ক্রয় করা যাবে। এতে সরকারের কোটি কোটি টাকা সাশ্রয় হবে। এছাড়া যদি এখনই প্রতিষ্ঠানটি চালু করা দরকার হয় তবে ধান গবেষণায় যতগুলো প্রাচীর রয়েছে সেগুলোতে আপাতত পাঠ্যক্রম চালানো সম্ভব হবে।

অপরদিকে এ জায়গাটি শহর থেকে সামান্য দুরে কোলাহল ও যানজটমুক্ত প্রাকৃকিতিক মনোরম পরিবেশ রয়েছে। জেলার প্রত্যেকটি উপজেলার মধ্যবর্তী স্থানে এ জায়গার অবস্থান। যোগাযোগ ব্যবস্থাও রয়েছে আধুনিক। তাই আমাদের যৌক্তিক দাবী হলো সার্বিক দিক বিবেচনা ও হাওর পাড়ের কৃষি ও কৃষকের সন্তানদের অগ্রাধিকার প্রাপ্তিতে নাগুড়া ধান গবেষণা কেন্দ্রের পাশে ৭ম কৃষি বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জোর দাবী জানাচ্ছি।

শনিবার (১০ অক্টোবর) বিকাল ৫ টায় স্থানীয় কাগাপাশা বাজারে নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত বিশাল মানবন্ধনে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আব্দুল মুহিত চৌধুরীর সভাপতিত্বে ও ইউনিয়ন ছাত্রলীগ সেক্রেটারী আব্দুল্লা মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন, ইউনিয়ন আওয়ামীলীগের জয়েন্ট সেক্রেটারী জসিমুল হক সোহেল, হবিগঞ্জ পৌর আওয়ামীলীগ নেতা এনামুল হক, প্রভাষক ফোয়েজ ইসলাম, ইউনিয়ন সেচ্ছাসেবকলীগ সভাপতি মাজু মিয়া,ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আবুল কাশেম, যুবলীগ নেতা কামাল মিয়া, ইউনিয়ন যুবলীগ সহসভাপতি সাবাজুল ইসলাম চৌধুরী সাবাজ, প্রনয় দাস, যুবলীগ দপ্তর সম্পাদক জ্যোতি বিকাশ তালুকদার, সুহেদ মিয়া, যুবলীগ সহসভাপতি আশরাফ উদ্দিন, আওয়ামীলীগ নেতা সাজন মিয়া, সুজিত দাস, হারান চৌধুরী, পঙ্কজ কান্তি দাস, খালেদুজ্জামান চৌধুরী, ছাত্রলীগ নেতা রবিউল ইসলাম রবি, আরিফুল ইসলাম আরিফ, ইব্রাহিম হোসেন সোহাগ প্রমুখ।

আরও পড়ুন...

এলাকায় ব্যাপক উন্নয়ন করায় এমপি আব্দুল মজিদ খানকে বিশাল সংবর্ধনা

বানিয়াচং সাংবাদিক ফোরামের কমিটি; ফরহাদ হোসেন সুমন সভাপতি, সেক্রেটারি রুমন

৩য় মৃত্যুবার্ষিকীতে স্মৃতিচারণ,হাফিজ সিদ্দিক চাচার মাধ্যমে সাংবাদিকতা শুরু-আব্দুল হক মামুন