মুরাদপুরে বন্যা মোকাবেলায় সুরক্ষা সামগ্রী প্রদান করেছে কারিতাস

শোভা আক্তার, মুরাদপুর, বানিয়াচং (হবিগঞ্জ) থেকে ॥ হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নিম্না|ঞ্চল  ১৪ নং মুরাদপুর ইউনিয়নের অধিকাংশ বাড়িঘরই বন্যায় তলিয়ে গেছে।

ওই ইউনিয়নের মানুষকে বন্যা মোকাবেলায় সুরক্ষা সামগ্রী প্রদান করেছে কারিতাস সিলেট অঞ্চল। গত ২৫, ২৬ ও ২৭ জুলাই ভিন্ন ভিন্ন স্থানে উক্ত সুরক্ষা সামগ্রীগুলো বিতরণ করা হয়।

বন্যায় সমুহ পরিস্থিতি মোকাবেলায় ৫ টি টাস্কফোর্স দল গঠন করেছে কারিতাস। দলগুলো হলো আগাম সতর্কবার্তা প্রচার দল, অনুসন্ধান এবং উদ্ধার দল ও প্রাথমিক প্রতিবিধান দল ইত্যাদি। দলগুলোকে সংস্থার পক্ষ থেকে দক্ষ করে গড়ে তুলতে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বিতরণকৃত উপকরণ গুলো হচ্ছে মেঘা ফোন, লাইফ জ্যাকেট ও ফাষ্ট এইড বক্স। মেঘা ফোনের মাধ্যমে আপদকালীন বা দূর্যোগের পূর্বে জনগণকে সতর্ক করা হবে।

লাইফ জ্যাকেটের মাধ্যমে কাউকে উদ্ধার করার সময় উদ্ধারকারী জ্যাকেট পরিধান করে নিজে সুরক্ষিত হবেন। কারন উদ্ধারকারী নিজেই ঝূঁকিপুর্ন থাকলে অপরকে সহায়তা করা সম্ভব না।

ফাষ্ট এইড বক্সের মাধ্যমে রোগাক্রান্ত ও ব্যথাপ্রাপ্ত হলে তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পূর্বে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করবে টাস্কফোর্স টিম।

টানা ৩ দিন ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে কারিতাসের ব্যতিক্রমি উপকরণ বিতরণকালে উপস্থিত ছিলেন. ১৪ নং মুরাদপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোতাহের মিয়া চৌধুরীসহ বিভিন্ন ওয়ার্ডের সদস্যরা।

উপকরণ বিতরণকালে ১ নং ওয়ার্ডের অনুসন্ধান ও উদ্ধার দলের সভাপতি কাছেব আলী বর্ষাকালীন সময়ে দুযোর্গের সময়ে মানুষকে সাহায্য করতে একটি নৌকা দেয়ার দাবী করেন কারিতাস কর্তৃপক্ষের নিকট।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

লাখাই উপজেলা অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন।

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

বানিয়াচং হসপিটালে দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সবার আগে টিকা নিয়ে জেলাবাসীকে উদ্বুদ্ধ করলেন এমপি আবু জাহির