বানিয়াচংয়ে বিদেশগামী শ্রমিকদের দক্ষতা,সচেতনতায় সেমিনার ও প্রেসব্রিফিং

জীবন আহমেদ লিটন, ॥ “জেনে বুঝে বিদেশ যাই- অর্থ সম্মান দুটোই পাই” এ প্রতিপাদ্য নিয়ে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রাবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অর্থায়ন ও তত্বাবধানে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতামুলক সেমিনার ও প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৭ জুন) সকাল ১১ টায় স্থানীয় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানার সভাপতিত্বে অনুষ্ঠানদ্বয়ে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন হবিগঞ্জ-২ আসনের সাংসদ এ্যাডভোকেট আব্দুল মজিদ খান।
বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল হাদি মোঃ শাহ পরান।
উপস্থিত ছিলেন, এসিল্যান্ড ইফফাত আরা জামান উর্মি, কৃষি কর্মকর্তা দুলাল উদ্দিন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মলয় কুমার দাস, ইউপি চেয়ারম্যান মোঃ গিয়াস উদ্দিন, মাওলানা হাবিবুর রহমান, উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শেখ নমীর আলী, রিপোর্টার্স ইউনিটির সেক্রেটারী জীবন আহমেদ লিটন, প্রেসক্লাব সেক্রেটারী কামরুল হাসান কাজল সাংবাদিক এস এম সাইফুল ইসলাম সেলিম, ইয়াছিন আরাফাত মিল্টন এবং আরও বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিক সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।
প্রধান অতিথির বক্তৃতায় এমপি আব্দুল মজিদ খান বলেন, দক্ষ জনশক্তি গড়ে তোলা বাংলাদেশ সরকারের অঙ্গীকার। তাই বিদেশগামী শ্রমিকদের দক্ষতা বৃদ্ধিতে সরকারের তরফ থেকে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে। ইতিমধ্যে বানিযাচংয়ে প্রায় ২০ কোটি টাকা ব্যয় করে একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের কাজ শেষ হওয়ার পথে। অপর একটি কারিগরি প্রতিষ্ঠান সুফিয়া-টেকনিক্যাল মতিন স্কুল এন্ড কলেজ বানিয়াচংয়ে রয়েছে। বিভিন্ন সাবজেক্টে পড়াশোনার পাশাপাশি নিজের সন্তানকে দক্ষ হিসেবে গড়ে তোলতে তিনি কারিগরি প্রতিষ্ঠানে ভর্তি করার আহ্বান জানান। তিনি বলেন যারা বিদেশে যাবেন তারা দক্ষতার পাশাপাশি দালালের খপ্পর থেকে দূরে থাকবেন। এজন্য সরকার অনুমোদিত এজেন্সির মাধ্যমে আপনারা বিদেশ গমন করবেন। এছাড়া যিনি বিদেশ যাবেন তিনি সেখানে কি কাজ করবেন এবং পারিশ্রমিক মুজুরী সম্পর্কেও জেনেশোনে বিদেশে পারি জমাবেন।

সাংবাদিকদের ঐক্যের বিষয়ে এমপি মজিদ খান বলেন, ইতিমধ্যে বানিয়াচংয়ের সাংবাদিকদের মধ্যে ঐক্যের সুবাতাস বইছিল। কিন্তু ওই পক্রিয়ায় সকলকে সম্পৃক্ত করা হয়নি। আমি চাই বানিয়াচংয়ের সাংবাদিকরা ঐক্যবদ্ধ থাাকুন। এরপরও যদি আপনারা ঐক্যবদ্ধ সাংবাদিক সংগঠন গড়ে তোলতে ব্যর্থ হন তবুও আমি আশা রাখবো আপনারা যার যার অবস্থান থেকে বানিয়াচং ও দেশের উন্নয়নে বস্তনিষ্ট সংবাদ পরিবেশন অব্যাহত রাখুন।
উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী বলেন, দক্ষ জনশক্তিই পারে দেশের উন্নয়ন তরান্বিত করতে। একজন দক্ষ শ্রমিক দেশে কিংবা বিদেশেই কাজ করেন তিনি যদি দক্ষ হন তাহলে তিনি সেইভাবে মুল্যায়ন পাবেন এবং বেশী টাকা রোজগার করতে পারবেন। তিনি বিদেশ গমণে দালালের দৌরাত্ব সম্পর্কে অবগত হলে তাৎক্ষনিক জানালে সর্বশক্তি দিয়ে দালাল চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ইচ্ছা পোষণ করেন।

সভাপতির বক্তৃতায় বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার -২০১৮ এ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতি উপজেলা হতে ১ হাজার জন দক্ষ কর্মীকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। সরকারের ইশতেহার হলো উন্নয়নের রুপরেখা। ওই রুপরেখা বাস্তবায়ন করতে হলে দক্ষ জনশক্তি গড়ে তোলা প্রয়োজন এবং মানসম্পন্ন অভিবাসন নিশ্চিত করা। তিনি বলেন বিদেশে গিয়ে যাতে করে কোন শ্রমিক কর্মহীন ও প্রতারনার শিকার না হতে হয় সে জন্য দক্ষ জনশক্তি গড়ে তোলতে হবে এবং সকল পর্যায়ের জনসাধারনের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এ বিষয়ে জনপ্রতিনিধি, প্রশাসন, সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে সাধ্যমত ভূমিকা রাখার আহ্বান জানান ইউএনও মাসুদ রানা।

আরও পড়ুন...

মামলা প্রত্যাহারের দাবীতে মানব বন্ধনে বক্তারা;বানিয়াচং ছাত্রলীগ সভাপতিকে ফাঁসানো হয়েছে

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

এলাকায় ব্যাপক উন্নয়ন করায় এমপি আব্দুল মজিদ খানকে বিশাল সংবর্ধনা

বানিয়াচংয়ে ১৪ দিনের লকডাউন নিশ্চিতে এসিল্যান্ড’র নেতৃত্বে যৌথ বাহিনীর অভিযান

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান