সুন্দর বানিয়াচং বিনির্মাণে সাংবাদিক তোফায়েল রেজার কর্মযজ্ঞ অনুকরণীয়

জীবন আহমেদ লিটন : সাংবাদিকতা পেশা একটি মহান পেশা। এ মহান পেশাকে রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ বলা হয়। ৪র্থ স্তম্ভ শব্দটি আবিস্কার হয়েছে স্বাধীনতা সংগ্রামের সময়কাল ও বর্তমান ডিজিটাল যুগ ২০২০ পর্যন্ত যে সকল গুণী সাংবাদিকরা প্রিয় মাতৃভূমি বাংলাদেশের পক্ষে তাদের জীবন বাঁজি রেখে দুর্বার গতিতে কলম চালিয়েছিলেন এবং চলমান রাখছেন সেই সকল গুণী ও সাহসী সাংবাদিকদের কর্মের কারনে। তাদেরই একজন হলেন সাংবাদিক তোফায়েল রেজা সোহেল।

কিন্ত রাষ্ট্র্রের ৪র্থ স্তম্ভের অংশীদার যারা মফস্বলে সাংবাদিকতা করছেন তাদের জীবন ও সম্মান রক্ষা করার ঝুঁকি খুবই বেশী। মফস্বলে লেখালেখি করে অনেক নামধারী সাংবাদিকরা আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা না রেখে করেছেন অনেকের ইজ্জত নিয়ে টানাটানি। অনেকে আবার অবৈধভাবে হয়েছেন বাড়িঘর ও অট্রালিকার মালিক। তাদের নাই কোন দৃশ্যমান আর্থিক আয়ের উৎস্য, তারা এক্কেবারেই বেকার। অফিস আদালতে তথ্য ফরমে তথ্য জানতে গিয়ে অনেককে জিম্মি করে ঘুষ নেয়ার নজিরও রয়েছে বানিয়াচংয়ের মুখোশধারী গুটিকয়েক সাংবাদিকের।

এবার বলছি বানিয়াচংয়ের ইতিহাসে কিংবদন্তী সাংবাদিক ও বিশিষ্ট শিক্ষানুরাগী তোফায়েল রেজা সোহেলের কথা। তিনি এক যুগেরও বেশী সময় দেশের জনপ্রিয় জাতীয় পত্রিকা দৈনিক যুগান্তর এর বানিয়াচং প্রতিনিধি ও স্থানীয় জনপ্রিয় পত্রিকা দৈনিক খোয়াইয়ের ষ্টাফ রিপোর্টার হিসেবে সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করেছেন। পত্রিকা থেকে তিনি সম্মানিও পেয়েছেন প্রতি মাসে। নিজের পরিবার ও একটি সচ্ছল পরিবার। স্ত্রী সরকারী প্রাইমারী স্কুলের শিক্ষিকা। সবমিলিয়ে তিনি ধনে জ্ঞানে পরিপূর্ণ।
তবুও সাংবাদিক সোহেল সাংবাদিকতার পাশাপাশি ঐতিহ্যবাহী বড়বাজারে একটি ব্যবসা করেছেন। তিনি গ্রামীন ফোন বানিয়াচংয়ের এজেন্টও ছিলেন। নিজের সততা ও ক্ষুরধার লিখনির মাধ্যমে হবিগঞ্জ-২ আসনের সাংসদ এডভোকেট আব্দুল মজিদ খান এমপি মহোদয়ের আস্থাভাজন হয়ে উঠেন তিনি। সরকারী ক্যাডার ননক্যাডার অফিসার ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে খুবই পছন্দ করেন। অমায়িক ব্যবহার ও ন্যায়ের পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে কলম যুদ্ধ করে জয় করেছেন সাধারণ মানুষের হৃদয়।

সোহেল সাংবাদিকতার পাশাপাশি একজন শিক্ষানুরাগীও ছিলেন। তার যোগ্যতায় অল্প বয়সেই বানিয়াচং তুষার স্মৃতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব আমেরিকা গমন করার আগ পর্যন্ত সুন্দর নিপুনভাবে পালন করেছেন। তার বলিষ্ট নেতৃত্বে স্কুলটি উপজেলার মধ্যে মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।
ধীরে ধীরে সাংবাদিক তোফায়েল রেজা সোহেল হয়ে উঠেন বানিয়াচংয়ের কিংবদন্তি সাংবাদিক। কোন সাংবাদিকের সমস্যা হলে তিনি তাঁর পাশে দাঁড়িয়েছেন বটবৃক্ষের মত। ছিলেন প্রেসক্লাব বানিয়াচংয়ের সেক্রেটারী।

কিন্ত এ গুণী সাংবাদিক তাঁর পরবর্তী প্রজন্মের কথা বিবেচনা করে নিজের জস খ্যাতি উপেক্ষা করে স্বপরিবারে পারি দেন স্বপ্নের দেশ আমেরিকায়। সেখানে পৌঁছার কিছুদিনের মধ্যেই পৃথিবীতে হানা দেয় মরনঘাতি করোনাভাইরাস।
তবুও দমিয়ে যাননি তিনি। নির্মোহচিত্তে সেখান থেকেই প্রিয় বানিয়াচংয়ের খবরাখবর প্রকাশ করছেন বিভিন্ন গণমাধ্যমে। আমেরিকা মিশিগানের সচিত্র প্রতিবেদন তোলে ধরছেন অহরহ।

পরিশেষে বলতে চাই সাংবাদিক তোফায়েল রেজা সোহেল এঁর মতো বানিয়াচংয়ে রয়েছেন অনেক গুণী সাংবাদিকরা। যারা বর্তমানে সততা ও ন্যায় নিষ্টার সাথে কলমযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। তাদের জন্যই এখনও বানিয়াচংয়ের সাংবাদিকদের ইতিহাস ঐতিহ্য বজায় রয়েছে। কিন্ত কিছু সংখ্যক অপসাংবাদিকদের পদভারে মুখরিত বানিয়াচংয়ের অলিগলি। ওই সমস্ত মুখোশধারীদের টুটি চেপে ধরতে বর্তমানে একজন তোফায়েল রেজা সোহেলের বড়ই প্রয়োজন।

আমি যদিও তোফায়েল রেজা সোহেলের চেয়ে বয়সে বড়, তবে সাংবাদিক জগতে সোহেল সিনিয়র। তাই তাঁর আদর্শ আমি ফলো করে নিজের সাংবাদিকতার পেশার পাশাপাশি ছোটখাট একখানা ব্যবসা করে দিনাতিপাত করছি। বানিয়াচংবাসীর প্রিয় মুখ বলে খ্যাত প্রথিতযশা সাংবাদিক তোফায়েল রেজা সোহেলের জীবন ও কর্মকে অবলোকন করে নিজের সাংবাদিকতা পেশা চালিয়ে যেতে পারলে নিজেকে একজন গর্বিত সংবাদকর্মী মনে করব।

আসুন আমরা মানুষের ইজ্জত নিয়ে টানাহেচড়া না করে সুন্দর ও পরিচ্ছন্ন বানিয়াচং গড়ার লক্ষ্যে একাগ্রচিত্তে সাংবাদিকতা পেশা চালিয়ে যাই এবং অপসাংবাদিকতা পরিহার করে একজন আদর্শ সাংবাদিক হয়ে বানিয়াচং তথা হবিগঞ্জ ও সারাদেশে সাংবাদিকতার পেশাকে আরো একধাপ এগিয়ে নেয়ার যুদ্ধে অংশগ্রহন করি। আর সত্যিকার অর্থে সাংবাদিকরা রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ হিসেবে বাস্তবে রূপ দেই।

লেখক-
বানিয়াচং প্রতিনিধি, দৈনিক ভোরের কাগজ

সম্পাদক ও প্রকাশক, দৈনিক অনুসন্ধান নিউজ পোর্টাল।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় দক্ষিণ বানিয়াচং সেচ্ছাসেবকদলের দোয়া মাহফিল

বানিয়াচং তাহফিজুল কোরআন ফাউন্ডেশন’র কাউন্সিলে আরজু সভাপতি ও তাওহীদুল সেক্রেটারী

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

শারীরিক দুরত্ব বজায় রেখে বানিয়াচং উপজেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল