বানিয়াচংয়ে দেদারছে বিক্রি হচ্ছে পোনা মাছ

জীবন আহমেদ লিটন : হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় বর্ষা আসতে না আসতেই অসাধু জেলেরা অরোহন করছেন বিভিন্ন প্রজাতির পোনা মাছ। আর এ সমস্ত মিঠা পানির লাখ লাখ মাছ প্রকাশ্যে দেদারছে বিক্রি করা হচ্ছে হাটবাজার গুলোতে।

ফলে একসময়ের মাছের ভান্ডার বলে খ্যাত পৃথিবীর মহাগ্রাম বানিয়াচংয়ের হাওর বাওর থেকে দেশীয় সুস্বাদু মাছ বিলুপ্তির সম্ভাবনা দেখা দিয়েছে।

সরজমিনে বড়বাজার, গ্যানিংগঞ্জ বাজার, আদর্শ বাজারসহ বিভিন্ন বাজারে সকাল বেলা ঘুরে ঘুরে দেখা যায় জেলেরা বড় পাতিলে করে চারশত টাকা থেকে পাঁচশত টাকা কেজী দরে শোল, টাকিসহ বিভিন্ন প্রজননের পোনা মাছ দেদারছে বিক্রি করছেন। আর এগুলো খেতে বেশ সুস্বাদু হওয়ায় অসচেতন ভোজনপ্রেমী বিত্তবানরা ক্রয় করছেন।

এ ব্যাপারে কথা হয় উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলমের সাথে। তিনি জানান পোনা মাছ বিক্রয় ও আরোহনকারীদের বিরুদ্ধে জিরো ট্রলারেন্সে বানিয়াচং উপজেলা মৎস্য অফিস। যারাই এ গর্হিত অপরাধ করবেন তাঁর বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বানিয়াচং উপজেলার হাওর বাওরে দেশী মাছের প্রজনন বৃদ্ধি ও মৎস্য ভান্ডার রক্ষার্থে সকল শ্রেণী পেশার মানুষ এর সহযোগীতা কামনা করেন তিনি।

 

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

বানিয়াচং মডেল প্রেসক্লাব গঠন: স্থান পেলেন একঝাঁক উদীয়মান সাংবাদিক

সমাজে শান্তি শৃঙ্খলা রক্ষায় ইমামদের ভূমিকা রাখতে হবে : এমপি আব্দুল মজিদ খান

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

টেটোয়ার খাল হাওর থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করেছে বানিয়াচংয়ের পুলিশ

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান