বাংলাদেশের দিকে ধেয়ে আসতাছে ঘুর্নিঝড় “আমফান”

 জিয়াউর রহমান,  (দৈনিক অনুসন্ধান ডেস্ক) করোনাভাইরাসের সংক্রমণের কারণে সৃষ্ট দুর্যোগের মধ্যেই আরেক প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে যাচ্ছে দেশ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আরও শক্তিশালী হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল সন্ধ্যা ছয়টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।
গতি ও দিক পরিবর্তন না করলে ঘূর্ণিঝড়টি আগামীকাল মঙ্গলবার রাতে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানতে পারে।
এর কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।
গভীর নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং সেই সঙ্গে গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

 

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

শিক্ষার্থীদের মোবাইল আসক্তি কমিয়ে খেলাধূলায় মনযোগী করতে হবে,আবুল কাশেম চৌধুরী

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের বিজ্ঞান রপ্ত করতে হবে,এমপি রুয়েল

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

কম্বল নিয়ে শীতার্থ মানুষের দোরগোড়ায় এমপি রুয়েল

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান