বানিয়াচংয়ে এমপির উপস্থিতিতে নজিরবিহীন স্বচ্ছতায় ধান ক্রয়ের লটারী

জীবন আহমেদ লিটন :  হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার মো: মামুন খন্দকারের সভাপতিত্বে ও হবিগঞ্জ-২ আসনের সাংসদ এডভোকেট আব্দুল মজিদ খানের উপস্থিতিতে নজিরবিহীন স্বচ্ছতার ভিত্তিতে সরকারী গোডাউনে কৃষকের বোরো ধান সংগ্রহের জন্য কৃষক বাছাইয়ে উম্মোক্ত রটারী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১০ মে) দুপুর ১২ টায় উপজেলা পরিষদ মাঠে ওই লটারী অনুষ্ঠিত হয়। এ সময় আরও উস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, খাদ্য কর্মকর্তা খবির উদ্দিন, কৃষি কর্মকর্তা দুলাল উদ্দিনসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ ও শত শত কৃষক।

এবার সরকারিভাবে বোরো ধান ক্রয় হবে ৪ হাজার ৭শ ১৬ মেট্রিকটন।  উপজেলা কৃষি অফিসের মাধ্যমে ১৬ হাজার ১শ ৬০জন কৃষকের তালিকা প্রস্তুত করে ভাগ্যবান কৃষক নির্বাচনে লটারী অনুষ্ঠিত হয়।

এ ব্যাপারে উপজেলা খাদ্য কর্মকর্তা খবির উদ্দিন জানান লটারীর মাধ্যমে ২৫ শ ৬ জন কৃষক বিজয়ী হয়েছেন। উপজেলা সদর ৪ টি ইউনিয়নের কৃষকের থেকে দেড়টন করে এবং হাওর অঞ্চল ১১ টি ইউনিয়ন এর কৃষক ধান দিতে পারবেন ২ টন করে। আগামী ৩১ আগষ্ট পর্যন্ত কৃষক খাদ্য গুদামে ধান দিতে পারবে।খবির উদ্দিন জানান আগামী ১২ মে মাননীয় এমপি এডভোকেট আব্দুল মজিদ খান ধান ক্রয়ের উদ্বোধন করবেন।

লটারীর আগে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল মজিদ খান এমপি বলেন, শতভাগ স্বচ্ছতার লক্ষ্যে গত বছর আমরা উন্মুক্ত লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করে তাদের কাছ থেকে ধান সংগ্রহ করি, এরই ধারাবাহিকতায় এবছরও আমরা উন্মুক্ত লটারীর মাধ্যমে ইউনিয়নে সীমাবদ্ধ না রেখে ওয়ার্ডভিত্তিক লটারিতে কৃষক বাছাই করা হচ্ছে যাতে ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের কৃষকগণও সুযোগ পায়।

তিনি আরও বলেন, আমরা চাই লটারীর মাধ্যমে নির্বাচিত কৃষক নিজে গিয়ে তার ধান খাদ্য গুদামে দিয়ে আসবে। যথাযথ প্রক্রিয়ার ধান দেয়ার পরও যদি কোন কৃষক হয়রানীর শিকার হয় সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। কোন অবস্থাতেই যেন কৃষক প্রতারিত না হয় সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে উপজেলা খাদ্য সংগ্রহ কমিটির নেতৃবৃন্দকে নির্দেশ প্রদান করা হয়েছে।

 

Print Friendly, PDF & Email

আরও পড়ুন...

নবীগন্জে সিএনজি উল্টে এক ব্যক্তি গুরতর আহত

মামলা প্রত্যাহারের দাবীতে মানব বন্ধনে বক্তারা;বানিয়াচং ছাত্রলীগ সভাপতিকে ফাঁসানো হয়েছে

অনলাইন ডেস্ক, দৈনিক অনুসন্ধান

আজমিরীগঞ্জে আরো একজন করোনায় আক্রান্ত